১০টি সেরা অনলাইন বিজনেস পেজের নাম জেনারেটর টুল ২০২৪

 বর্তমানে এই অনলাইন ডিজিটাল দুনিয়ায় একটি আকর্ষণীয় ও স্টাইলিশ নাম একটি ব্যবসার উপর অনেক বড় বড় প্রভাব রাখে। একটি ভালো অনলাইন বিজনেস পেজ নেম হল প্রথম ধাপ যা একটি কাস্টমারদের কে আকৃষ্ট করতে এবং আপনার ব্রান্ডের সাথে পরিচিত ঘটাতে সাহায্য করে। 

একটি প্রফেশনাল বিজনেস নেম আপনার ব্যবসার মূল বিষয় সমূহ, প্রডাক্ট এবং বৈশিষ্ট্যকে বোঝাতে সাহায্য করে। একটি সুন্দর এবং স্মরণীয় নাম আপনার অনলাইনে উপস্থিতিকে আলাদা করতে এবং প্রতিযোগিতামূলক বাজারে উঠে আসতে সহায়তা করবে। তাই, একটি যথাযথ অনলাইন বিজনেস নাম নির্বাচন করা একটি গুরুত্বপূর্ণ বিবেচনা।  

তবে একটি নতুন ব্যবসার নাম নির্বাচন করার ক্ষেত্রে অনেকগুলো বিষয় লক্ষ্য রাখতে হয়। এছাড়াও সঠিক নাম খুঁজে পাওয়া খুব একটা সহজ ব্যাপার নয় এই প্রতিযোগিতামূলক বাজারে। 

অনলাইন বিজনেস পেজের নাম জেনারেটর টুল, অনলাইন বিজনেস পেজের নাম, আনকমন নাম, স্টাইলিশ নাম, ফেসবুক পেজের জন্য নাম

এইজন্য এই আর্টিকেলে, আমরা অনলাইন ব্যবসার জন্য নাম নির্বাচনের বিষয়ে ধারাবাহিকভাবে আলোচনা করবো। এবং সেরা ১০ টি online business name generator সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানাবো। যেখান থেকে আপনারা খুব সহজেই ইউনিক এবং স্টাইলিশ নাম খুঁজে বের করতে পারবেন আপনার অনলাইন ব্যবসার জন্য। 

আপনি চাইলে যেকোনো ধরনের ব্যবসা এবং পেজের জন্য নাম নির্বাচন করতে পারবেন। এছাড়াও আমরা কয়েকটি অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করব যা আপনাকে একটি আকর্ষণীয় বিজনেস নেম খুঁজে বের করতে সহায়তা করবে। 

তো চলুন প্রথমেই আমরা জেনে নেই অনলাইন বিজনেস পেজ এর নাম নির্ধারণের সময় কোন বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখতে হয়।

অনলাইন বিজনেস পেজের নাম নির্ধারণের সময় লক্ষণীয় বিষয় সমূহ

অনলাইন বিজনেস পেজের জন্য একটি সঠিক নাম নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি আপনার ব্র্যান্ডের প্রথম প্রভাব এবং কাস্টমারদের প্রথম অভিজ্ঞতা। 

একটি নাম শুধুমাত্র একটি পরিচয় নয়, বরং আপনার ব্যবসার প্রাণশক্তিও বটে। তাই এখানে কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করা হলো যা নাম নির্বাচনের সময় বিবেচনা করা প্রয়োজন:

১. ব্যবসার উদ্দেশ্য প্রতিফলন

যে নামটি নির্বাচন করবেন সেই নামটি আপনার ব্যবসার মূল উদ্দেশ্য এবং ভিশনকে প্রতিফলিত করে কিনা সেটা অবশ্যই লক্ষ্য রাখতে হবে। 

যদি আপনি একটি অনলাইন ফ্যাশন স্টোর নিয়ে কাজ করেন, তবে নামটি যেন সেই বিষয়টি ভালোভাবে প্রকাশ করে। আর আপনি যদি এমন কোন নাম নির্বাচন করেন যা আপনার মূল উদ্দেশ্যকে প্রতিফলন না করে সে ক্ষেত্রে ব্যবসার উপর নেগেটিভ ইম্প্যাক্ট পড়তে পারে। 

উদাহরণস্বরূপ "টেকনোলজির বাজার" নাম দিয়ে একটি ফ্যাশন রিলেটেড ব্যবসা পরিচালনা করা খুবই অসামঞ্জস্যপূর্ণ। এজন্য অবশ্যই ব্যবসার নাম নির্ধারণ করার পূর্বে লক্ষ্য রাখবেন, যেন উক্ত নামটি আপনার ব্যবসার মূল উদ্দেশ্য কে প্রতিফলন করে।

২. সংক্ষিপ্ত, স্মরণীয় এবং আধুনিক

আপনার ব্যবসার জন্য যে নামটি আপনি নির্বাচন করবেন সেই নামটি যেন অবশ্যই সংক্ষিপ্ত হয়। কেননা কোন বড় নাম মনে রাখা খুব কষ্টকর, এজন্য ব্যবসার নাম সবসময় সংক্ষিপ্ত রাখা জরুরী। 

তবে প্রয়োজন সাপেক্ষে বড় নাম রাখলে কোন সমস্যা নেই। আর অবশ্যই নামটি যেন স্মরণীয় হয় অর্থাৎ যে কেউ যেন পরবর্তীতে নামটি মনে রাখতে পারে সেই বিষয়টাকে লক্ষ্য রাখবেন। 

সেই নামটি যেন অবশ্যই কাস্টমারদের সাইকোলজিকালি ভাবে মনে রাখতে সহায়তা করে। আর আপনি যেহেতু ব্যবসাটিকে অনলাইনে পরিচালনা করার চেষ্টা করতেছেন এজন্য অবশ্যই নামটি যেন আধুনিক যুগের সাথে মিল থাকে এবং নামটি যেন স্টাইলিশ হয় সেদিকে লক্ষ্য রাখবেন। 

3. সামাজিক মিডিয়া এবং ডিজিটাল প্ল্যাটফর্মের সাথে সামঞ্জস্য

আপনি যে নামটি নির্বাচন করতে চাচ্ছেন সেই নামটি পূর্বে কেউ ব্যবহার করেছে কিনা সেটি নিশ্চিত করে নিবেন। সোশ্যাল মিডিয়া গুলোতে দেখে নিবেন ওই নামে কোন অন্য কোন প্রতিষ্ঠান কিংবা প্রোডাক্ট রয়েছে কিনা। 

যদি একই নামে দুটি প্রতিষ্ঠান থাকে সেক্ষেত্রে কাস্টমারদের বিভ্রান্ত তৈরি হতে পারে। এইজন্য অবশ্যই ইউনিক এবং আনকমন নাম নির্বাচন করার চেষ্টা করবেন। যা পূর্বে কখনো ইউজ করা হয়নি। 

৪. ব্র্যান্ডিং এবং প্রসারণের সুযোগ

ভবিষ্যতে আপনি যদি আপনার ব্যবসাকে প্রসারিত করতে চান, সেক্ষেত্রে একটি স্বাভাবিক নাম নির্বাচন করার চেষ্টা করবেন। কোন স্পিসিফিক বিষয়ের ওপর নাম নির্বাচন না করে। 

এতে করে ভবিষ্যতে নতুন নতুন প্রোডাক্ট এবং সার্ভিস যুক্ত করার পসিবিলিটি থাকবে। অবশ্যই নামটা কেমন ভাবে নিতে হবে যেন ব্র্যান্ড হিসেবে পরবর্তীতে নামটিকে যেকোন প্রোডাক্ট এর জন্য ব্যবহার করা যেতে পারে। 

৫. ডোমেইন availability

আপনি যে নামটি নির্বাচন করবেন সেই নামে অপর কোন ডোমেইন অ্যাড্রেস ইতিমধ্যে কালেক্ট করা হয়েছে কিনা সেটা পর্যবেক্ষণ করে নিবেন। 

ধরে নেন, আজকে আপনার বিজনেসটা শুধুমাত্র ফেসবুক কেন্দ্রিক কিংবা সোশ্যাল মিডিয়া কেন্দ্রিক পরবর্তীতে যদি আপনি সেই বিজনেসটাকে অনলাইনে সরাসরি নিয়ে আসতে চান। সেক্ষেত্রে আপনার ব্যবসার নামটি ফাঁকা না থাকে সেক্ষেত্রে সমস্যা হতে পারে। এজন্য অবশ্যই ইউনিক এবং আনকমন বিজনেস নেম সিলেক্ট করবেন যেন সেই নামের ডোমেনটি সহজে পাওয়া যায়। 

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়, যখন ব্যবসার নাম নির্বাচন করবেন সে ক্ষেত্রে অবশ্যই ট্রেডমার্ক চেক করে নিবেন। যদি সেই বিজনেস নামটা ট্রেডমার্কের আওতাধীন হয় সেক্ষেত্রে সেই নাম পরিহার করা উত্তম, নাহলে আইনি সমস্যার সম্মুখীন হতে পারেন।

একটি সার্বিক মূল্যায়ন করার পরে, সঠিক নাম নির্বাচন করা উচিত। বেশিরভাগ গুরুত্বপূর্ণ বিষয়গুলো হল গ্রাহক আকর্ষণ, সামাজিক মিডিয়া এবং ডিজিটাল সামঞ্জস্যতা, এবং ব্র্যান্ড প্রসারণ ও স্মরণীয়তা। অবশ্যই অনলাইন বিজনেস কিন্তু ফেসবুক বিজনেস পেজের নাম নির্ধারণের ক্ষেত্রে এই বিষয়গুলো লক্ষ্য রাখা অবশ্যই গুরুত্বপূর্ণ।

সেরা 10 টি Business Page Name Generator টুল

আপনার অনলাইন বিজনেস পেইজের জন্য নাম জেনারেট করার জন্য বর্তমানে অনেকগুলো টুলস রয়েছে। যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ইউনিক এবং নাম খুঁজে বের করতে পারবেন। 

এছাড়াও এই টুলগুলো ইউনিক এবং আনকমন নামের পাশাপাশি স্টাইলিশ এবং ব্র্যান্ড নাম জেনারেট করতে সক্ষম। যা আপনি আপনার অনলাইন বিজনেস পেজের জন্য অথবা facebook পেজের জন্য ব্যবহার করতে পারেন। নিচে এরকম সেরা ১০ টি বিজনেস পেজ এর নাম জেনারেটর টুল এর তালিকা দেয়া হলো;

প্রত্যেক টি টুলস আলাদা আলাদা ফিচার সমৃদ্ধ। আর এই টুলগুলোর প্রত্যেকটির অ্যালগরিদম ভিন্নভাবে সাজানো যা দিয়ে আপনি ভিন্ন ভিন্ন ইউনিক বিজনেস নেম জেনারেট করতে পারবেন। 

আপনি প্রত্যেকটি টুলস ব্যবহার করতে পারেন, আর প্রত্যেকটি টুলস এর রেজাল্ট সব সময় ভিন্ন হয়। এখান থেকে আপনি সবথেকে ভালো নাম বেশি নেয়ার অপশন পেতে পারেন। 

আর সব থেকে বড় ব্যাপার হচ্ছে আপনারা সম্পূর্ণ ফ্রিতেই এই টুলগুলো ব্যবহার করতে পারেন। তবে কোন কোন টুল এর মধ্যে লিমিটেড এক্সেসিবিলিটি থাকে। আর এই টুলগুলো ব্যবহার করা তুলনামূলক খুবই সহজ। 

সুতরাং আপনারা যারা আপনাদের ফেসবুক পেজ কিংবা অনলাইন বিজনেস পেজের জন্য উপযুক্ত নাম খোঁজা নিয়ে সমস্যার মধ্যে সম্মুখীন হয়েছিলেন, তারা এই টুলগুলো ব্যবহার করে খুব সহজে ইউনিক এবং আনকমন নাম বের করতে পারবেন, যা আপনার ব্যবসাকে আরো স্মরণীয় রাখতে সাহায্য করবে। 

কিভাবে টুলস ব্যবহার করে অনলাইন বিজনেস পেইজের জন্য নাম জেনারেট করতে হয়?

টুলস এর মাধ্যমে খুব সহজেই স্টাইলিশ এবং স্মরণীয় বিজনেস পেজ এর নাম জেনারেট করা সম্ভব। আপনি ওপরের উল্লেখিত যেকোনো একটি টুল ব্যবহার করে আপনার পছন্দের নাম জেনারেটর করতে পারবেন। 

তবে আমি পার্সোনালি স্টাইলিশ এবং ব্র্যান্ড এবং নাম জেনারেট করার জন্য Namelix বিজনেস নেম জেনারেটর কে পছন্দ করে। আর এই টুলের সবথেকে ভালো একটি দিক হলো আপনি খুব সহজেই দেখে নিতে পারবেন যে আপনার পছন্দকৃত নামে ডোমেইন রেজিস্ট্রেশন এর উপায় আছে কিনা অর্থাৎ ডোমেইনটি কিনার যোগ্য কিনা। 

তাহলে চলুন কিভাবে অনলাইন টুল ব্যবহার করে বিজনেস পেজ এর নাম জেনারেট করবেন তা শিখে নিই। প্রত্যেকটি স্টেপ ফলো করলে আপনি খুব সহজেই আপনার বিজনেস এর জন্য নাম জেনারেট করতে পারবেন।

স্টেপ ১: প্রথমেই আপনাকে Namelix বিজনেস নেম জেনারেটর টুলস এর মধ্যে প্রবেশ করতে হবে। আপনি চাইলে এখান থেকে সরাসরি যেতে পারেন অথবা google করেও যেতে পারেন।

অনলাইন বিজনেস পেজের নাম ১

স্টেট ২: Namelix এর ওয়েবসাইটে ঢোকার পর "Enter Keywords" নামে একটি বক্স দেখতে পারবেন। সেখানে আপনাকে আপনার বিজনেসের ক্যাটাগরি অথবা যে কোন একটি পছন্দের ওয়ার্ড দিতে হবে। আপনি চাইলে একাধিক ওয়ার্ড ব্যবহার করতে পারেন। আমি উদাহরণস্বরূপ "Watch" কিওয়ার্ড দিলাম। 

অনলাইন বিজনেস পেজের নাম-২

স্টেট ৩: আপনার পছন্দের কিওয়ার্ড দেয়ার পর "Generate" বাটন প্রেস করতে হবে।

স্টেপ ৪: পরবর্তী পেজে আপনাকে "select a name style" থেকে যে কোন একটি স্টাইল সিলেক্ট করতে হবে। আপনি যেকোনো ধরনের স্টাইল ব্যবহার করতে পারেন। তবে আমার রিকমেন্ডেশন থাকবে "Auto" তে সিলেক্ট করে রাখবেন। এতে করে অনেক ধরনের নামের ভেরিয়েন্ট পাওয়ার সুযোগ থাকবে। আপনি চাইলে স্পেসিফিক ভাবে যে কোন একটিকে সিলেক্ট করতে পারেন। স্টাইল সিলেক্ট করা হয়ে গেলে "Next" বাটনে ক্লিক করতে হবে।

অনলাইন বিজনেস পেজের নাম ৩

স্টেপ ৫: style কমপ্লিট করার পর "select generation randomness" পেজে নিয়ে আসবে আপনাকে। এখান থেকে আপনি আপনার বিজনেসের নামের দৈর্ঘ্য কতটুকু চাচ্ছেন এখান থেকে সিলেক্ট করতে পারবেন। এখান থেকে আপনি "Low" বা "Medium" বা "High"যে কোন একটি অপশন সিলেক্ট করতে পারবেন। তবে রিকমেন্ডেশন থাকবে আপনি মিডিয়ামে রেখে দিবেন। তারপর "Next" বাটনে ক্লিক করতে হবে।

অনলাইন বিজনেস পেজের নাম ৪

স্টেপ ৬: এই স্টেপটি প্রফেশনাল এবং ব্রান্ড নেম জেনারেট করার জন্য অনেক গুরুত্বপূর্ণ। পরবর্তী পেজ অর্থাৎ "brand info" এর মধ্যে আপনাকে আপনার প্রধান কিওয়ার্ড এবং আপনার ব্যবসা বা প্রোডাক্টের একটি সংক্ষিপ্ত বিবরণ এখানে দিতে হবে। তবে না দিলেও প্রবলেম হবেনা। যেমন আমি উদাহরণস্বরূপ দিয়েছি "a new watch selling business page"। আপনি চাইলে এরকম করে দিতে পারেন। ডিসক্রিপশন প্রদান করার পর অবশ্যই "check domain" বাটনটি অন করে দিবেন। তারপর "Generate" বাটনে ক্লিক করবেন।

অনলাইন বিজনেস পেজের নাম ৫

স্টেপ ৭: বুম, আপনার নাম জেনারেট হয়ে গিয়েছে! দেখতে পারতেছেন যে অনেক সুন্দর সুন্দর নাম জেনারেট করেছে। এখানে প্রায় আনলিমিটেড নাম জেনারেট হয় এজন্য আপনি অনেকগুলো নাম দেখে তারপর যে কোন একটি নাম সিলেক্ট করার চেষ্টা করবেন। আর যেগুলোতে "✔️" চিহ্নটি দেখতে পারবেন সেই নামের ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য উপযুক্ত এবং বর্তমানে নামটি ব্যবহার করা হচ্ছে না। 

অনলাইন বিজনেস পেজের নাম ৬

এই সাতটি স্টেপ ফলো করে আপনি আপনার বিজনেস পেজের জন্য প্রফেশনাল এবং স্টাইলিশ নাম জেনারেট করতে পারবেন। 

এছাড়াও আপনি চাইলে অন্যান্য টুলগুলো ব্যবহার করতে পারেন। তবে সব সময় উপরে লক্ষ্যনীয় বিষয়গুলো মাথায় রেখে বিজনেস পেজের নাম সিলেক্ট করার চেষ্টা করবেন। আর চেষ্টা করবেন ডোমেইন রেজিস্ট্রেশন করার সুযোগ যেন থাকে। যারা এখনো ডোমেইন নেম জিনিসটা জানেন না তারা আমাদের এই আর্টিকেলটা পড়ে আসতে পারেন। আর আপনি যদি ফেসবুকে ব্যবহার করে বিজনেস করতে চান তাহলে অবশ্যই এই (ফেসবুক বিজনেস পেজ ব্যবহার করে ব্যবসা করার সম্পূর্ণ গাইডলাইন) আর্টিকেলটা আপনার জন্য পারফেক্ট। 

উপসংহার

একটি বিজনেস পেজের জন্য সঠিক নাম নির্বাচন করা অনেক গুরুত্বপূর্ণ। এটা শুধুমাত্র একটি ব্যবসার নাম তা কিন্তু নয় এর পাশাপাশি নিজেকে এবং নিজের প্রোডাক্ট কে পরিচিত ঘটানোর সর্বোত্তম উপায়। 

বর্তমানে অনলাইনে বেশিরভাগ জনই বিভিন্ন স্টাইলিশ এবং প্রফেশনাল বিজনেস পেজের নামের তালিকা খুঁজে। কিন্তু একই নাম বিভিন্ন ব্যক্তি বিভিন্ন ব্যবহার করার ফলে ইউনিক নিয়ম খুঁজে পাওয়া খুবই মুশকিল।

তবে বিভিন্ন টুইস ব্যবহার করে খুব সহজেই বিজনেস পেজের জন্য নাম খুঁজে পাওয়া সম্ভব যা হবে সম্পূর্ণ আনকমন, ইউনিক এবং আকর্ষণীয়। 

কিভাবে একটি ফেসবুক বিজনেস পেজ কিংবা অনলাইন বিজনেস পেজের জন্য নাম জেনারেট করতে হয় সেই বিষয়ে আমরা আজকের আর্টিকেলের সম্পূর্ণ বিস্তারিতভাবে আলোচনা করেছি। এছাড়াও একটি নাম নির্বাচনের ক্ষেত্রে কোন বিষয়গুলো লক্ষ্য রাখতে হয় এবং বিজনেস পেজের নাম জেনারেট করার সবথেকে জনপ্রিয় টুলগুলো সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। 

আশা করি আপনার যেকোনো ধরনের বিজনেস পেইজের জন্য বা যেকোনো ধরনের অনলাইন পেজ বা ডোমেইন নাম নির্বাচনের ক্ষেত্রে আর সমস্যার মধ্যে করতে হবে না।

তো আজকের এই আর্টিকেল এই পর্যন্তই যদি এই বিষয়ে আরো কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url