ফ্রিল্যান্সিং এ সফল হতে কত সময় লাগে ২০২৪?

 ফ্রিল্যান্সিং! আজকাল এই শব্দটা আমাদের অনেকের কাছেই পরিচিত। চাকরি করার বাইরে ইনকাম করার আরেকটি জনপ্রিয় উপায়, যেখানে আপনি নিজের নিজের বস! 

ঘরে বসে, নিজের ইচ্ছামত কাজ করে, পৃথিবীর যেকোনো প্রান্তের ক্লায়েন্টদের জন্য কাজ করে টাকা আয় করতে পারবেন। বাইরে থেকে দেখতে বিষয়টা কিন্তু খুবই সুন্দর।

কিন্তু এই সুন্দর জিনিসটা কি সহজেই পাওয়া যায়? ফ্রিল্যান্সিং এ সফল হতে কত সময় লাগে? এই প্রশ্নটা অনেকের মনেই ঘুরপাক খায় বিশেষ করে নতুনদের মনে।

এই আর্টিকেলে আমরা এই প্রশ্নের উত্তর খুঁজে বের করার চেষ্টা করবো। সরল ভাষায়, সহজ উদাহরণ দিয়ে, আমরা বোঝার চেষ্টা করবো ফ্রিল্যান্সিং এ সফল হতে কতটা সময় লাগতে পারে। আশা করি আর্টিকেল থেকে আপনারা ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাবেন। 

তাহলে চলুন আমাদের মূল আর্টিকেল শুরু করি। 

ফ্রিল্যান্সিং এ সফল হতে কত সময় লাগে?

ফ্রিল্যান্সিং-এ সফল হতে কত সময় লাগতে পারে?

ফ্রিল্যান্সিং-এ সফল হতে কত সময় লাগবে? এই প্রশ্নটা নতুনদের মনে সব সময় ঘুরপাক খায়। সোজা কথা, এর কোন নির্দিষ্ট উত্তর নেই। 

কারণ, সফলতা নির্ভর করে অনেকগুলো জিনিসের উপর। এজন্য নির্দিষ্ট করে এই প্রশ্নের উত্তর দেয়া প্রায় অসম্ভব। তবে ফ্রিল্যান্সিংকে সফল হতে হলে কিছু নির্ধারিত বিষয় রয়েছে যেগুলো মাথায় রাখতে হবে তাহলে তাড়াতাড়ি সফলতা পাওয়া যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

নিচে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে দেয়া হলো যা মেনে চললে আপনি খুব দ্রুত সময়ের মধ্যে সফলতা পেতে পারেন।

১. আপনার দক্ষতা:

আপনার কাজের প্রতি যত বেশি দক্ষতা থাকবে, তত দ্রুত আপনি সফলতা পাবেন। আর আপনার যদি দক্ষতা না থাকে তাহলে কখনোই আপনি সফলতা পাবেন না। এইজন্য ফ্রিল্যান্সিং এ সফলতা হলে আপনাকে প্রথমেই পর্যাপ্ত পরিমাণে দক্ষতা অর্জন করতে হবে। তাহলে আপনি খুব দ্রুত সময়ের মধ্যেই সফল হতে পারবেন।

২. কাজের কোয়ালিটি:

দক্ষতা অর্জনের পাশাপাশি কাজের কোয়ালিটির দিকে সবসময় নজর দেয়া অনেক গুরুত্বপূর্ণ। কেননা আপনার কাজের কোয়ালিটি যদি খারাপ হয় তাহলে আপনার রেপুটেশন এবং রেটিং খুবই খারাপ হবে। যা অন্যান্য ক্লায়েন্টকে আপনার কাছ থেকে দূরে সারিয়ে দিবে। 

এছাড়াও আপনি যদি সঠিকভাবে কাজ করতে না পারেন তাহলে কখনোই ক্লায়েন্ট আপনাকে অন্যদের জন্য রিকমেন্ট করবে না। 

এজন্য ফ্রিল্যান্সিং এর সফল হতে গেলে আপনাকে অবশ্যই কোয়ালিটি সম্পূর্ণ কাজ শিখতে হবে এবং ক্লায়েন্টকে প্রদান করতে হবে। 

৩. কাজের ধরন: 

বর্তমানে কিছু কাজের ক্ষেত্রে প্রতিযোগিতা অনেক বেশি, তাই সেখানে সফলতা পেতে বেশি সময় লাগতে পারে। আর আপনি যদি এমন কোন সেক্টরে কাজ করেন যেখানে প্রতিযোগিতা কম তাহলে সেখানে দ্রুত সময়ের মধ্যেই আপনি সফল হতে পারবেন। 

৪. আপনার পরিশ্রম:

আপনি যত বেশি পরিমাণে পরিশ্রম করবেন, তত দ্রুত সফলতা পাবেন। কেননা পরিশ্রমই আপনাকে সাফলতার দোরগোড়ায় পৌঁছে দিবে। কিন্তু আপনার যদি দক্ষতা থাকে কিন্তু পরিশ্রম না করেন সে ক্ষেত্রে কখনোই দ্রুত সফল হতে পারবেন না। 

এজন্যই আত্মবিশ্বাস নিয়ে সব সময় পরিশ্রম করে কাজ করতে হবে। তাহলে আপনি খুব দ্রুত সফল হতে পারবেন। 

আর সব সময় মাথায় রাখবেন পরিশ্রম কখনো বৃথা যায় না, এজন্য পুরোদমে কাজ চালিয়ে যাবেন সব সময়। ইনশাআল্লাহ তাহলে আপনি খুব দ্রুত সফলতার কাছাকাছি পৌঁছাতে পারবেন।

৫. আপনার ভাগ্য: 

সফলতা অর্জনের ক্ষেত্রে ভাগ্যের কিছুটা অবদান থাকে। কেননা মার্কেটে অনেক জনের পর্যাপ্ত স্কিল থাকার পরও তারা কাজ পায় না, আর আবার অনেকজন রয়েছে যারা কাজ না পেরেও অনেক ক্লাইন্ট পায়। 

এছাড়াও কখনো কখনো এমন জায়গা থেকে আপনি কাজ পাবেন যা কখনো আপনি কল্পনা করতে পারেননি। এজন্য ফ্রিল্যান্সিং এ সফল হওয়ার জন্য ভাগ্যের সহায়তা লাগে।

তবে, গড় হিসাব করলে দেখা যায় যে, ফ্রিল্যান্সিং-এ সফল হতে ৬ মাস থেকে ২ বছর সময় লাগতে পারে। কিন্তু কিছু ক্ষেত্রে, এর থেকেও দ্রুত সময়ে সফলতা অর্জন করা সম্ভব। আবার কিছু ক্ষেত্রে এর থেকেও আরো বেশি সময় লাগতে পারে। 

তবে ফ্রিল্যান্সিংয়ের সফলতা আপনাকে অবশ্যই, দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও ধৈর্য্য ধরে কাজ করতে হবে। কখনোই হাল ছেড়ে দেয়া যাবে না, সব সময় আত্মবিশ্বাস বজায় রাখতে হবে। সব সময় মনে রাখবেন, রাতারাতি কখন সফলতা আসে না। 

ফ্রিল্যান্সিং এর ব্যর্থতার কিছু কারণ

ফ্রিল্যান্সিং সেক্টরে কিন্তু সবাই সফল হতে পারেনা। তবে ফ্রিল্যান্সিং-এ সফল হতে না পারার অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে কিছু সাধারণ কারণ হলো:

১. দক্ষতার অভাব: 

অনেক সময় আমরা ভেবে বসি যে, আমরা হয়তো ফ্রিল্যান্সিং ইন্ডাস্ট্রির সবকিছু শিখে ফেলেছি এবং সবকিছু করতে পারব। কিন্তু বাস্তবতা হলো, যেকোনো কাজে দক্ষতা অর্জনের জন্য সময় ও পরিশ্রম করতে লাগে। ফ্রিল্যান্সিং-এ সফল হতে হলে আপনাকে অবশ্যই আপনার কাজের প্রতি অনেক দক্ষ হতে হবে। এর পাশাপাশি এক্সপেরিয়েন্স অর্জন করতে হবে।

২. মার্কেটপ্লেস সম্পর্কে জ্ঞানের অভাব: 

অনেক ফ্রিল্যান্সার বাজার সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকায় সহজে কাজ খুঁজে পেতে পারেনা। এইজন্য আপনাকে অবশ্যই জানতে হবে, বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে কোন কাজের চাহিদা বাজারে বেশি। 

৩. পোর্টফোলিও তৈরি না করা: 

ক্লায়েন্টদের কাছে আপনার কাজের স্কিল প্রমাণ করার জন্য একটি পোর্টফোলিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্রিল্যান্সিং সেক্টরে সফল হতে হলে আপনাকে অবশ্যই একটি আকর্ষণীয় পোর্টফোলিও তৈরি করতে হবে। এবং যেকোনো নতুন ক্লায়েন্টদের কাছে নিজের দক্ষতা প্রমাণ করার উদ্দেশ্যে উপস্থাপন করতে হবে।

৪. ক্লায়েন্টদের সাথে যোগাযোগের অভাব: 

ক্লায়েন্টদের সাথে ভালো যোগাযোগ বজায় রাখা ফ্রিল্যান্সিং-এ সফল হওয়ার জন্য অপরিহার্য। আপনাকে অবশ্যই ক্লায়েন্টদের সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে এবং তাদের চাহিদা অনুযায়ী কাজ করতে হবে। তাদের রিকোয়ারমেন্ট সব সময় ফুল ফিল করার চেষ্টা করতে হবে।

৫. সময় ম্যানেজমেন্ট এর অভাব: 

ফ্রিল্যান্সিং-এ সফল হতে হলে আপনাকে অবশ্যই আপনার সময় ভালোভাবে ম্যানেজ করতে হবে। ছোট বড় সব কাজের ক্ষেত্রে সঠিকভাবে টাইম ম্যানেজ করতে হবে। আপনি যদি সঠিকভাবে টাইম ম্যানেজ করতে পারেন তাহলে ফ্রিল্যান্সিং এ সফলতা দ্রুত পাবেন।

৬. ধৈর্য্যের অভাব: 

পূর্বে বলেছি এখনো বলছি, রাতারাতি সফলতা আসে না বিশেষ করে ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং-এ সফল হতে হলে আপনাকে অবশ্যই ধৈর্য ধরে কাজ করতে হবে কমপক্ষে ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত।

ফ্রিল্যান্সিং এ কত টাকা আয় করা সম্ভব?

এই প্রশ্নের উত্তর দেওয়াটা খুব কঠিন। কারণ অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে ফ্রিল্যান্সিং এ আয়। যেমন: কাজের ধরণ, দক্ষতা, অভিজ্ঞতা, কাজের সময় ও ক্লায়েন্ট এর ওপর নির্ভর করে।

তবে, গড় হিসাবে বলা যায়, একজন ফ্রিল্যান্সার প্রতি মাসে ৳১০,০০০ থেকে ৳১,০০,০০০ পর্যন্ত আয় করে থাকে। আর এদের মধ্যে যারা অনেক অভিজ্ঞ এবং দক্ষ, তারা প্রতি মাসে ৳১,০০,০০০ এরও বেশি ইনকাম করে থাকেন। তবে ওয়েব ডেভেলপার, গ্রাফিক্স ডিজাইনার, কনটেন্ট রাইটার, ওয়ার্ডপ্রেস স্পেশালিস্ট, এসইও স্পেশালিস্ট এবং ভিডিও এডিটররা ফ্রিল্যান্সিং থেকে তুলনামূলক বেশি আয় করে থাকে। 

ফ্রিল্যান্সিং কি সকলের জন্য উপযুক্ত?

না, ফ্রিল্যান্সিং সকলের জন্য উপযুক্ত নয়। কিছু মানুষের জন্য এটি খুব ভালো কাজ হতে পারে, আবার অন্যদের জন্য এটি উপযুক্ত নাও হতে পারে। ফ্রিল্যান্সিং মোটেও খুব সহজ কাজ নয়। 

রিসেন্ট রিপোর্টগুলো দেখলে দেখা যায় যে বেশিরভাগ জন ফ্রিল্যান্সিং করতে এসে সফল না হয়েই ফিরে যায়। এর প্রধান কারণ হচ্ছে তারা ফ্রিল্যান্সিংয়ের উপযুক্ত নয়। 

ফ্রিল্যান্সিং করার জন্য যে পরিমাণে স্কিল, ধৈর্য এবং আত্মবিশ্বাস প্রয়োজন যা তাদের মধ্যে নেই। 

এছাড়া অনেক নতুনদের মধ্যে দেখা যায় যে তারা কোন স্কিল অর্জন করার পূর্বে ইনকামের চিন্তা মাথায় নিয়ে আসেন যা ফ্রিল্যান্সিং এই ব্যর্থতার অন্যতম একটি কারণ হতে পারে। আবার অনেক জনকে দেখা যায় তারা অলসতার কারণে ফ্রিল্যান্সিং সেক্টরে খুব একটা ভালো করতে পারে না। 

ফ্রিল্যান্সিংকে সফল হওয়ার টিপস

ফ্রিল্যান্সিংয়ের সফল হতে হলে নিচের দশটি টিপস মেনে চলার চেষ্টা করবেন;

1. ফ্রিল্যান্সিং-এ সফল হওয়া মানে নিজের স্কিল লিভারাপমেন্ট করা। এর জন্য অনেক পরিশ্রম এবং সময় ব্যায় করতে লাগবে। 

2. স্কিল ডেভেলপ করা এবং নিজেকে মার্কেটে তুলে ধরা ফ্রিল্যান্সিং এ সফল হতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলো শিখতে বছর কয়েক সময় লাগতে পারে, এইজন্য ধৈর্য ধরতে হবে।

3. প্রতিদিন কমপক্ষে 2-3 ঘন্টা ফ্রিল্যান্সিং কাজে সময় দিতে হবে। প্রয়োজন হলে এর অতিরিক্ত সময়ে ব্যয় করতে হবে।

4. নতুন নতুন প্রজেক্ট নিয়ে কাজ করার চেষ্টা করুন। এছাড় প্রতিটি প্রজেক্ট থেকে নতুন কিছু শেখার চেষ্টা করবেন এবং নিজেকে উন্নত করার দিকে মনোযোগী হবেন। আর প্রতিদিন একটু একটু করে এগিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে।

5. ভাল পোর্টফোলিও তৈরি করার জন্য প্রতিনিয়ত চেষ্টা করতে হবে। আপনার কাজের নমূনা দেখান যা স্কিল প্রমাণ করবে।

6. অনলাইনে নিয়মিত একটিভ থাকুন, নেটওয়ার্কিং করুন। যা ক্লায়েন্টদের খুঁজে পাওয়ার জন্য অনেক গুরুত্বপূর্ণ। 

7. ইংরেজি ভাষা রপ্ত করুন ও যোগাযোগ স্কিল উন্নত করুন। এগুলো ফ্রিল্যান্সিং এ সফল হতে অনেক জরুরি।

8. ধৈর্য ধারণ করুন, রাতারাতি সফলতা আসবে না। প্রতিদিন চেষ্টা চালিয়ে যান, কখনোই ধৈর্য হারাবেন না। সফলতা অর্জনের এটি অন্যতম একটি বড় হাতিয়ার।

9. ভাল ফ্রিল্যান্সারদের সাথে যোগাযোগ রাখুন, তাদের থেকে শিখুন, জ্ঞান লাভ করার চেষ্টা করুন। অযথা ভুলভাল ফ্রিল্যান্সারদের সাথে সময় নষ্ট করবেন না।

10. নিজের মনোবল বজায় রাখুন। কোন কাজে সফল না হতে পারলে বারবার চেষ্টা করুন। বারবার চেষ্টা করলেই সফলতা আসবেই।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

ফ্রিল্যান্সিংয়ে কত সময় লাগে সফল হতে?

স্পষ্ট করে বলার উপায় নেই। আপনার স্কিল, এক্সপেরিয়েন্স, কাজের ধরণ, মার্কেট, কতটা পরিশ্রম করছেন তার উপর নির্ভর করবে।

ফ্রিল্যান্সিং শুরু করার জন্য কোন স্কিল প্রয়োজন?

দুই ধরণের স্কিল প্রয়োজন। প্রথমত, টেকনোলজিক্যাল স্কিল, যেমন ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন। দ্বিতীয়ত, সফট স্কিল, যেমন যোগাযোগ, টাইম ম্যানেজমেন্ট, ফাস্ট ডেলিভারি ইত্যাদি।

ফ্রিল্যান্সিং রিলেটেড কাজ খুঁজে পেতে কোথায় যেতে হবে?

Upwork, Fiverr, Freelancer, Guru, PeoplePerHour, LinkedIn, Facebook Groups এর মতো অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন।

ফ্রিল্যান্সিং কাজের জন্য কত টাকা চাওয়া উচিত?

আপনার স্কিল, এক্সপেরিয়েন্স, কাজের ধরণ, মার্কেটের উপর নির্ভর করে। অনলাইনে বিভিন্ন রিসোর্স ব্যবহার করে ধারণা নিতে পারেন। আর সব থেকে ভালো উপায় হল আপনার কম্পিটিটারদের কাছ থেকে আইডিয়া নেয়ার চেষ্টা করুন। তারা কত টাকা করে চার্জ করতেছে একই কাজের জন্য।

ফ্রিল্যান্সিং এ সফল হতে কী করতে হবে?

নির্দিষ্ট স্কিল অর্জন, প্রফেশনাল মানের পোর্টফোলিও তৈরি, ক্লায়েন্টের সাথে ভালো যোগাযোগ, সময়মতো কাজ ডেলিভারি, নিজের কাজের কোয়ালিটি ইম্প্রুভ করার জন্য প্রতিনিয়ত নতুন নতুন বিষয় শেখা।

ফ্রিল্যান্সিং সকলের জন্য কি?

না। যারা স্বাধীনভাবে কাজ করতে পছন্দ করেন না, নিয়মিত আয়ের প্রয়োজন, ঝুঁকি নিতে চান না, তাদের জন্য ফ্রিল্যান্সিং উপযুক্ত নয়।

শুরু করার আগে কী কী বিষয় ভাবতে হবে?

আপনার স্কিল, ইন্টারেস্ট, মার্কেট, ঝুঁকি, আয়ের প্রত্যাশা, ব্যক্তিগত পরিস্থিতি বিবেচনা করা উচিত।

উপসংহার

প্রত্যেকটি ভাল কাজ করার জন্য কিছু সময় প্রয়োজন এবং ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সেটা আরো বেশি সময় সাপেক্ষ বিষয়। 

আমরা যেমন পড়ালেখা করার জন্য অনেক বছর সময় ব্যয় করে কিছু ভালো কিছু পাই। ঠিক ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেও একই রকম আপনি যত সময় বিনিয়োগ করবেন আপনার সফল হওয়া সম্ভবনা তত বেশি। 

তবে এক্ষেত্রে আপনার কাজের ধরন, কাজের কোয়ালিটি, কোন সেক্টরে কাজ করতেছেন সহ আরো কয়েকটি ফ্যাক্টর রয়েছে যেগুলো আপনার সফলতাকে প্রভাবিত করতে পারে। 

তবে যদি এভারেজে বলা হয় তাহলে ফ্রিল্যান্সিং সেক্টরে সফল হতে কমপক্ষে ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত সময় লাগতে পারে। কারো ক্ষেত্রে এই সময় কম হতে পারে আবার কারো ক্ষেত্রে এই সময় অনেক বেশি হতে পারে। তবে ধৈর্য এবং আত্মবিশ্বাসের সহিত কাজ করলে দ্রুত সফলতা পাওয়া সম্ভাবনা রয়েছে।

তবে আমার মতামত হলো একটি ভালো কাজ শেখার জন্য এবং এক্সপেরিয়েন্স অর্জন করার জন্য কমপক্ষে ২ থেকে ৩ বছর একটি ফিল্ডে সরাসরি জড়িয়ে থাকা ভালো। 

এতে করে এক্সপেরিয়েন্স লাভ করার পাশাপাশি ফ্রিল্যান্সিং সেক্টর সম্পর্কে বিভিন্ন জ্ঞান অর্জন করা সম্ভব যা আপনার সফলতাকে দ্রুত তারান্বিত করবে।

যাইহোক আশা করি আজকের এই আর্টিকেলে আপনারা ফ্রিল্যান্সিং এ সফল হতে কত সময় লাগে এই প্রশ্নের একটি আনুমানিক উত্তর পেয়েছেন। ফ্রিল্যান্সিং রিলেটেড আমরা ইতিমধ্যে অনেকগুলো আর্টিকেল রেখেছি যা আপনারা অবশ্যই পড়ে নিবেন। আর ফ্রিল্যান্সিং সম্পর্কে কোন কিছু জানতে হলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url