Quora কি? Quora থেকে ইনকাম করার উপায় ২০২৪

বর্তমান সময়ে বিশ্বের সবথেকে জনপ্রিয় প্রশ্ন উত্তর সাইট হল Quora। বর্তমান সময়ে Quora কে বিভিন্নভাবে ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে টাকা ইনকামের জন্য এবং ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করার জন্য। আপনি যদি একজন ব্লগার কিংবা মার্কেটার হয়ে থাকেন তাহলে আপনারা উচিত হবে Quora তে প্রফেশনাল ভাবে অ্যাকাউন্ট তৈরি করে নিজের উদ্দেশ্য অর্জন করতে লেগে পড়া। 

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

আজকের এই আর্টিকেলের মধ্যে আমরা Quora সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বিশেষভাবে আমরা আলোচনা করব Quora কি, বাংলা কোরাতে কীভাবে অ্যাকাউন্ট তৈরি করতে হয়, কোরাতে কীভাবে একাউন্ট সেট আপ করব এবং বাংলাদেশ থেকে কি Quora থেকে ইনকাম সম্ভব এর মত গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে। 

আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে করতে চান Quora কে ব্যবহার করে। তাহলে সম্পূর্ণ আর্টিকেল পড়ার চেষ্টা করবেন। আশা করি অনেক নতুন তথ্য এবং নতুন নতুন বিষয় জানতে পারবেন। তাহলে চলুন শুরু করি!

Quora কি? 

কোরা হলো একটি প্রশ্নোত্তর ও নলেজ শেয়ারিং প্ল্যাটফর্ম। মূলত এটি এক ধরনের ওয়েবসাইট ও অ্যাপ হিসেবে ব্যবহার করা হয়, যেখানে যে কোনো ইউজার অনায়াসে যেকোন প্রশ্ন করতে পারে এবং বিভিন্ন ইউজাররা তাদের বাস্তব জ্ঞান এবং অভিজ্ঞতা থেকে উত্তর প্রদান করতে পারে। 

কোরার মধ্যে যেকোনো বিষয়ে প্রশ্ন করা এবং উত্তর দেওয়া সম্ভব। মূলত এটি একটি ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান যার প্রধান হেডকোয়ার্টার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মাউন্টেন ভিউতে অবস্থিত। মূলত কোরা ইংরেজি ভাষাতে প্রাথমিকভাবে তাদের যাত্রা শুরু করে। 

তবে বর্তমানে ইংরেজি ছাড়াও বিভিন্ন ভাষায় প্রশ্ন উত্তর করার সুযোগ করে দিয়েছে তারা। ২০১৮ সালে বাংলা ভাষাতেও তারা প্রশ্ন উত্তর করার সুযোগ প্রদান করে। বাংলা ভাষাভাষীরা তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর পেতে এবং অন্যদের প্রশ্নের উত্তর দিতে বাংলা কোরা ব্যবহার করে।

Quora বা 'কোরা' শব্দের অর্থ কি?

Quora শব্দের কোন নির্দিষ্ট বাংলা অর্থ নেই। এটি মূলত তিনটি শব্দকে একত্রে করা একটি সংক্ষিপ্ত রূপ। Quora শব্দটিতে মূলত তিনটি শব্দকে কেন্দ্র করেই তৈরি করা হয়েছে। নিচের বিশ্লেষণটি দেখুন;

Qu = Question বা প্রশ্ন

or = অথবা 

a= Answer বা উত্তর

অর্থাৎ বিশ্লেষণ থেকে আমরা খুব সহজে বুঝতে পারতেছি, Quora এর অর্থ দাঁড়ায় question or answer আর বাংলা অর্থ প্রশ্ন অথবা উত্তর। অর্থাৎ এখানে প্রশ্ন অথবা উত্তর বিষয়টা কি কেন্দ্র করে তাদের প্রতিষ্ঠানের নাম রাখা হয়েছে Quora। তবে নিতান্তই এটি একটি শুধুমাত্র ধারণা। কেননা এর কোন উল্লেখযোগ্য তথ্যসূত্র নেই। 

তবে উইকিপিডিয়ার তথ্য অনুসারে, Quora এর ইতিহাস সম্পর্কে একটি পরিচ্ছেদে উল্লেখ রয়েছে যে কিভাবে এই নামের উৎপত্তি হয়। Quora এর প্রতিষ্ঠাতা চিভার মূলত এই নামটাকে পছন্দ করে, নিচে তার উক্তিটি দেখতে পারেন। 

Quora শব্দের অর্থ কি,Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

Quora-এর প্রতিষ্ঠাতা অ্যাডাম ডি অ্যাঙ্গেলো,চার্লি চিভার এই নামটি সিলেক্ট করেছিলেন কারণ তারা বিশ্বাস করতেন যে প্রশ্ন ও উত্তরের মাধ্যমে মানুষ জ্ঞান বৃদ্ধি করতে পারে। তারা মনে করেছিলেন যে Quora একটি প্ল্যাটফর্ম হবে যেখানে মানুষ যেকোনো বিষয়ে প্রশ্ন করতে পারে এবং অভিজ্ঞ ব্যক্তিরা সেই প্রশ্নের উত্তর দিতে পারবে।

Quora এর সংক্ষিপ্ত ইতিহাস

Quora বিশ্বের সবথেকে জনপ্রিয় প্রশ্ন উত্তর প্ল্যাটফর্ম গুলোর অন্যতম একটি। বর্তমান বিশ্বে প্রায় নিয়মিত ২৫০ মিলিয়নের অধীন ব্যক্তি নিয়মিত করা ভিজিট করে। তবে এই প্ল্যাটফর্মের একটি বিশাল ইতিহাস রয়েছে। 

Quora-এর প্রতিষ্ঠাতারা হলেন অ্যাডাম ডি অ্যাঞ্জেলো এবং চার্ল চেভার, তারা উভয়ই প্রাক্তন ফেসবুক কর্মচারী ছিলেন। মূলত এই দুই ব্যক্তি এমন একটি প্রশ্নোত্তর ওয়েবসাইট তৈরি করতে চেয়েছিলেন যা quality সম্পূর্ণ অ্যানসার কে বেশি প্রাধান্য দিবে, এবং যা ইউজারদেরকে তাদের প্রশ্ন রিলেটেড উত্তর পেতে সাহায্য করবে। এছাড়াও যে কেউ তার জ্ঞান এবং দক্ষতাকে সবার সাথে সংযোগ স্থাপন করবে।

Quora প্ল্যাটফর্মটি তৈরি হওয়ার পর থেকেই খুব দ্রুত সময়ের মধ্যেই জনপ্রিয় হয়ে ওঠে। ২০১১ সালের মধ্যে তাদের ওয়েবসাইটে প্রতি মাসে প্রায় ১০ মিলিয়ন এর অধিক ইউনিক অডিয়েন্স আসতে শুরু করেছিল। 

তবে সব থেকে মজার ব্যাপার হলো ২০১৩ সালে তারা ১০০ মিলিয়ন ডেইলি ইউজার বয়ে আনতে সক্ষম হয়। এবং ২০১৪ থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রত্যেক বছর ইউজারদের সংখ্যা বেড়েছে। ২০২৩ সালে কুয়ারার বর্তমান ইউজার সংখ্যা ছিল প্রায় ২৫০ মিলিয়ন। 

এই বিষয়ে আরো বিস্তারিত জানতে আপনি চাইলে উইকিপিডিয়ার দেয়া বিস্তারিত ইতিহাস পড়ে নিতে পারেন।

বাংলা কোরার উদ্দেশ্য কী?

প্রাথমিকভাবে অফিশিয়াল থেকে জানা যায় যে, বাংলা কোরার উদ্দেশ্য হলো বাংলা ভাষাভাষীদের মধ্যে জ্ঞান-বিনিময়কে সহজতর করা। মূলত এটি এমন এক ধরনের প্লাটফর্ম যেখানে যেকোনো ধরনের প্রশ্ন করা যেতে পারে এবং যেকোনো ব্যাক্তি সেখানে উত্তর দিতে পারে। 

Quora বাংলা ভাষাভাষীদের জ্ঞান এবং জানার পরিধি বাড়াতে এবং তাদের দক্ষতা বিকাশে সাহায্য করবে, এই উদ্দেশ্যে মূলত কোরা বাংলা ভার্সন তৈরি করা হয়। তবে বলা হয়ে থাকে, Quora তাদের ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধির উদ্দেশ্যে বাংলা ভার্সন যুক্ত করে তাদের ওয়েবসাইটে। 

তবে নির্দিষ্টভাবে বলা খুবই মুশকিল কেননা বর্তমানে এর কোন সঠিক এবং অফিসিয়াল ভাবে বক্তব্য পাওয়া যায় না। মূলত কোয়ারাকে কোন উদ্দেশ্যে তৈরি করা হয়েছে এর থেকে বড় এবং মুখ্য বিষয় হল আমরা বাংলা ভাষাভাষীদের মধ্যে বিভিন্ন ধরনের প্রশ্ন উত্তর এবং নিজেদের জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করতে পারতেছি। যেটা আমাদের কাছে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় বলে আমি মনে করি। 

বাংলা কোরাতে কী কী বিষয়ে প্রশ্ন করা যায়?

বাংলা কোরাতে যেকোনো বিষয়ে প্রশ্ন করা যায়। আপনি চাইলে আপনার মন মত যে কোন ধরনের প্রশ্ন তৈরি করে সবার সামনে দিতে পারেন, আর এই বিষয়ে জ্ঞান কিংবা অভিজ্ঞতা আছে এরকম যে কেউ এই প্রশ্নের উত্তর দিতে পারবে। 

তবে বিশেষ করে ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, শিক্ষা, লাইফ স্টাইল, টেকনোলজি, বিজ্ঞান, হেলথ, সাহিত্য, শিল্প, ব্যবসা, ধর্ম, সাধারন জ্ঞান ইত্যাদি বিষয়ে বেশিরভাগ প্রশ্ন করা হয়ে থাকে। তবে কয়েকটি নির্দিষ্ট বিষয় রয়েছে যেই বিষয়গুলো সম্পর্কে কোন প্রকার প্রশ্ন কিংবা উত্তর দেয়ার সুযোগ নেই। 

তবে প্রাথমিকভাবে আপনি স্বাভাবিক যে কোন বিষয়ের ওপর প্রশ্ন কিন্তু উত্তর দিতে পারেন। এই পর্যন্ত বাংলা কোরাতে প্রায় ৪ লাখের উপর প্রশ্ন করা হয়েছে। 

বাংলা কোরাতে উত্তরের রেঙ্ক কিভাবে নির্ধারণ হয়?

বাংলা কোরায় উত্তরের কোয়ালিটি এবং প্রাসঙ্গিকতার ওপর ডিপেন্ড করে বিভিন্ন ইউজারদের প্রশ্নের উত্তরের র‍্যাঙ্ক করানো হয়ে থাকে। এটি মূলত নির্ধারণ করা হয় অডিয়েন্স রা সেই উত্তরটিকে কিভাবে গ্রহণ করতেছে। 

এইজন্য এখানে আপভোট বা ডাউনভোট দেওয়ার মতো অপশন রাখা হয়েছে। আপভোট বেশি পেলে সেই উত্তরটিকে ভালো মানের হিসেবে বিবেচনা করা হয়, এবং প্রশ্নের উত্তরের রেংক উপরে করা হয়। 

আর কেউ যদি অপ্রাসঙ্গিক এবং ভুলভাল উত্তর দেয় সেক্ষেত্রে ডাউনভোট দিয়ে সেই উত্তরটাকে নিচে নামানোর ব্যবস্থা রয়েছে। তবে বাংলা কোরাতে যেকোনো ব্যক্তি উত্তর দিতে পারে। যদি উত্তরটি ইনফরমেটিভ এবং প্রাসঙ্গিক হয় তাহলে সেই উত্তরটি অটোমেটিক্যালি টপ আনসার হিসেবে গৃহীত হয়।

বাংলা কোরাতে কীভাবে অ্যাকাউন্ট তৈরি করতে হয়?

বাংলা কোরায় অ্যাকাউন্ট তৈরি করা তুলনামূলক একটি সহজ কাজ। তবে আপনাদের মধ্যে যা এই পর্যন্ত অ্যাকাউন্ট তৈরি করেননি কিন্তু একাউন্ট তৈরি করতে চাচ্ছেন তাদের জন্য স্টেপ বাই স্টেপ গাইড লাইন নিচে দেয়া হলো। আপনি যদি সম্পূর্ণ স্টেপ ফলো করেন সেক্ষেত্রে আপনি খুব সহজেই কোরা এর মধ্যে একাউন্ট তৈরি করতে পারবেন। 

১. প্রথমেই আপনাকে কোরার মূল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি এখান থেকে সরাসরি তাদের মূল ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। অথবা তাদের অ্যাপ ইন্সটল করতে হবে। অ্যাপস এর মাধ্যমেও একাউন্ট তৈরি করা সম্ভব। 

২. কোরা এর মূল ওয়েবসাইটে প্রবেশ করলে আপনি ৩ ভাবে একাউন্ট তৈরি করার অপশন পাবেন। আপনি চাইলে ফেসবুক কিংবা গুগল দ্বারা সরাসরি একাউন্ট তৈরি করতে পারবেন অথবা আপনি চাইলে আপনার ইমেইল এড্রেস দিয়ে একাউন্ট তৈরি করতে পারবেন। আমি পার্সোনালি ইমেল দিয়ে তৈরি করার জন্য সবাইকে রিকমেন্ড করে থাকি।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৩. আপনি যদি ইমেইল দিয়ে একাউন্ট তৈরি করতে চান সেক্ষেত্রে "sign up with email" অপশনে ক্লিক করবেন।

৪. "sign up with email" ক্লিক করার পর সাথে সাথে একটি পপ আপ প্রদর্শিত হবে। এখানে নাম এবং ইমেইল এড্রেস দেয়ার অপশন থাকবে। অবশ্য এখানে আপনার পছন্দের নাম প্রদান করবেন। কেননা এই নাম আপনার সব স্থানে শো হবে।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৫. আপনার নাম দেয়ার পাশাপাশি এখানে অবশ্যই একটি ইমেইল এড্রেস প্রদান করতে হবে। অবশ্যই একটি অ্যাক্টিভ ইমেইল এড্রেস ব্যবহার করার চেষ্টা করবেন যেই email আপনি সচরাচর ব্যবহার করে থাকেন।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৬. নাম এবং ইমেইল এড্রেস প্রদান করা শেষ হলে "Next" বাটনে ক্লিক করবেন।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৭. এরপর আপনার ইমেইল এড্রেস ভেরিফিকেশন করতে হবে। কোরা এর পক্ষ থেকে আপনার ইমেইল এড্রেস একটি ভেরিফিকেশন কোড যাবে সেটাকে কপি করে নিবেন। কপি করা কোড টাকে খালি ঘরে পেস্ট করে দিবেন। সর্বশেষে "Next" বাটনে ক্লিক করে দিবেন। 

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম
Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৮. পরবর্তীতে আপনাকে পাসওয়ার্ড প্রদান করতে হবে। অবশ্যই পাসওয়ার্ড টা কে কমপক্ষে ৮ অক্ষরের বেশি রাখার চেষ্টা করবেন। আর অবশ্যই ক্যাপিটাল ক্যারেক্টার এবং small character সহ স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করার চেষ্টা করবেন। 

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৯. এরপর রোবট ভেরিফিকেশন এ ক্লিক করে নিজেকে I am not a robot ভেরিফাই করে নিবেন। অতঃপর সর্বশেষে "Finish" বাটনে ক্লিক করে দিবেন।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

১০. এরপর আপনাকে যেকোনো পাঁচটি টপিক সিলেক্ট করতে হবে যে বিষয় সম্পর্কে আপনি জানেন অথবা যে সম্পর্কে আপনি জানতে এসেছেন। তারপর কমপ্লিট বাটনে ক্লিক করলেই আপনার একাউন্ট সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে যাবে। 

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

আপনি যদি উপরের ধারা গুলোকে স্টেপ বাই স্টেপ ফলো করেন তাহলে কোরা একাউন্ট তৈরি করতে আপনার কোন প্রকার সমস্যা হবে না। তবে অবশ্যই প্রত্যেকটা ইনফরমেশন প্রদান করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবেন। 

বিশেষ করে অরিজিনাল নাম এবং একটিভ ইমেল প্রদান করার চেষ্টা করবেন। আর অবশ্যই আপনি চাইলে ফেসবুক কিংবা গুগল একাউন্টের মাধ্যমে খুব সহজেই আপনার কোরা একাউন্ট তৈরি করতে পারবেন।

কোরাতে কীভাবে একাউন্ট সেট আপ করব?

আপনি যদি কোরাতে ভালো একটি অবস্থান তৈরি করতে চান এবং কোরা থেকে ইনকাম করতে চান, সেক্ষেত্রে আপনাকে অবশ্যই একাউন্টকে অপটিমাইজ করতে হবে। অ্যাকাউন্ট সেটআপ করা খুবই সহজ কাজ যেমন আপনারা facebook কিংবা অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোকে একাউন্ট সেটাপ করেন ঠিক একইভাবে এখানেও আপনি অ্যাকাউন্ট কে সেটা করতে পারবেন প্রফেশনালি। একাউন্টকে সেটা করার জন্য নিচের স্টেপ গুলো ফলো করার চেষ্টা করবেন।

১. প্রথমেই কোরা এর মূল ওয়েবসাইটে চলে আসবেন অর্থাৎ আপনার ড্যাশবোর্ডে চলে আসবেন যেখান থেকে আপনি ফিড দেখেন (কিছুটা ফেসবুকের মত)।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

২. এরপর আপনি এখানে টপ বার বা নেভিগেশনাল মেনু দেখতে পারবেন নিচের ছবির মত।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৩. সেখান থেকে "Me" অপশনে ক্লিক করবেন।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৪. এরপর বামদিকে একটি মেনু দেখাবে সেখান থেকে আপনার প্রোফাইল কে সিলেক্ট করুন।

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৫.  এরপর এডিট প্রোফাইলে ক্লিক করে আপনার বেসিক ইনফরমেশন গুলো পূরণ করুন এবং আপনার ছবি আপলোড করুন। এখান থেকে আপনি আপনার নাম, বায়ো এবং ক্রেডেনশিয়াল (ক্রেডেনশিয়াল মানে আপনার বর্তমান অবস্থা এবং পজিশন) পরিবর্তন করতে পারবেন। 

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

৬. আপনার বেসিক প্রোফাইল এডিট হয়ে গেলে ব্যাক বাটনে ক্লিক করবেন। এরপর আপনার অন্যান্য ইনফরমেশন গুলো পরিবর্তন করবেন এবং প্রয়োজনে আপনার একাউন্টে পর্যালোচনা করবেন। 

Quora কি? Quora তে প্রফেশনাল একাউন্ট তৈরির নিয়ম

মূলত পড়াতে এই ধরনের ইনফরমেশন গুলো ছাড়া অন্য কোন ইনফরমেশন যুক্ত করার উপায় নেই। তবে এই অপশন গুলোর মাধ্যমে আপনি আপনার সমস্ত ইনফরমেশন শেয়ার করতে পারবেন আপনার অডিয়েন্সের সাথে। আপনি চাইলে অনেকগুলো ক্রেডেনশিয়াল যুক্ত করতে পারেন। 

এছাড়াও আপনি আপনার ফলোয়ার পোস্ট প্রশ্ন এবং যাবতীয় অ্যাক্টিভিটি এখান থেকে পর্যালোচনা করতে পারবেন। যদি এখান থেকে আপনি ইনকাম করতে চান কিংবা ভালো পরিমাণে ট্রাফিক জেনারেট করতে চান তাহলে অবশ্যই অ্যাকাউন্ট কে প্রফেশনাল লুক দেওয়ার চেষ্টা করবেন। 

ইংরেজি Quora আর বাংলা Quora একসাথে কিভাবে ব্যবহার করবো?

ইংরেজি Quora আর বাংলা Quora একসাথে ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ যদি আপনি আপনার ওয়েবসাইটের জন্য ট্রাফিক বৃদ্ধি করতে চান অথবা এখান থেকে ইনকাম করতে চান। তবে অবশ্যই আপনাকে ইংরেজি Quora আর বাংলা Quora একসাথে করার জন্য কিছু কাজ করতে হবে। 

প্রথমেই আপনি এখানে ক্লিক করে তাদের ওয়েবসাইটে প্রবেশ করার চেষ্টা করবেন। তারপর নিচের ছবির মত একটি অপশন দেখতে পারবেন। 

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

এখানে আপনি "বাংলা যোগ করুন" নামে একটি বাটন পাবেন জাস্ট সেটাতে ক্লিক করলেই আপনার বাংলায় এবং ইংরেজি একসাথে যুক্ত হয়ে যাবে আপনি চাইলে তখন একসাথে দুইটি ল্যাঙ্গুয়েজ কে ব্যবহার করতে পারবেন। 

বাংলা কোরাতে কীভাবে প্রশ্ন করতে হয়?

কোরাতে আপনি চাইলে যে কোন প্রকার প্রশ্ন যুক্ত করতে পারেন যা আমরা পূর্বেই আলোচনা করেছি। কিন্তু কিভাবে কোরাতে প্রশ্ন যুক্ত করতে হয় সে সম্পর্কে অনেকেরই জ্ঞান নেই। আপনি নিচের স্টেপগুলো ফলো করে খুব সহজেই আপনার যেকোনো প্রকার প্রশ্ন করার মধ্যে অন্তর্ভুক্ত করতে পারবেন। 

১. প্রথমেই আপনাকে কোরার মেইন পেজে আসতে হবে। 

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

২. এরপর আপনি "Ask" এবং "Add " নামে দুইটি অপশন দেখতে পারবেন নিচের ছবির মত। এখানে যে কোন একটি অপশনে ক্লিক করে আপনি প্রশ্ন যুক্ত করতে পারবেন। আর যদি আপনি বাংলা ভার্সনে ব্যবহার করেন সেক্ষেত্রে "প্রশ্ন জিজ্ঞাসা করুন" অথবা " প্রশ্ন যোগ করুন" অপশন থেকে আপনার প্রশ্ন যোগ করতে পারবেন। 

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

৩. প্রথমে এখানে কিছু গাইডলাইন দেখতে পারবেন যে কি কি শর্ত পালন করতে হবে প্রশ্ন যোগ করতে হলে।

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

৪. তারপর খালি বক্সে আপনার প্রশ্ন যোগ করতে হবে। প্রশ্ন যোগ করার সময় অবশ্যই প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করবেন। তবে আপনার প্রশ্নের রিলেটেড কিছু অন্যান্য প্রশ্ন সাজেস্ট করবে, আপনি চাইলে সেগুলো দেখে নিতে পারেন।

৫. প্রশ্ন শেষ হলে অবশ্যই "Add" আর বাংলা ভার্সনে হলে "যোগ করুন"  বাটনে ক্লিক করতে হবে।

৬. যদি আপনার কোন প্রশ্ন কোন ভুল থাকে তাহলে তারা আপনাকে কিছু সাজেশন দিবে সেগুলো আপনি চাইলে ইউজ করতে পারেন অথবা সরাসরি পাবলিশ বাটনে ক্লিক করতে পারেন। আর প্রশ্ন ঠিক থাকলে কোন প্রকার সমস্যা দেখা হবে না।

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

৭. এরপর আপনি চাইলে কারো কাছ থেকে উত্তরের জন্য অনুরোধ করতে পারেন বা স্কিপ করতে পারেন। 

৮. ফাইনালি আপনার প্রশ্ন সবার জন্য উন্মুক্ত হয়ে যাবে।

আপনি উপরের পদ্ধতি ফলো করে খুব সহজেই আপনার যে কোন প্রকার প্রশ্ন কোরাতে যুক্ত করে দিতে পারবেন। তবে অবশ্যই তাদের গাইড লাইন মেনে প্রশ্ন করা আছে চেষ্টা করবেন।

বাংলা কোরাতে কীভাবে উত্তর দিতে হয়?

আপনি চাইলে কোরাতে যে কোন প্রকার প্রশ্নের উত্তর দিতে পারবেন। যদি আপনার কোন প্রশ্ন পছন্দ হয় আপনি যদি সেই প্রশ্নের উত্তর দিতে চান সে ক্ষেত্রে নিজের পদ্ধতি ফলো করবেন।

প্রথমত কোন প্রশ্নের আপনি উত্তর দিতে চান সেই প্রশ্ন সিলেক্ট করুন। কোন প্রশ্নের উত্তর দিবেন সেটা সিলেক্ট করার পর সেই প্রশ্নের উপর ক্লিক করুন। প্রশ্ন ক্লিক করার সাথে সাথে প্রশ্নের ড্যাশবোর্ড ওপেন হবে। সেখান থেকে "উত্তর দিন" নামে একটি অপশন খুজে পাবেন। 

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

সেখানে ক্লিক করে আপনি যেকোন প্রকার উত্তর সাবমিট করতে পারবেন। এছাড়াও আপনার উত্তরের ফরম্যাটিং করতে পারবেন অর্থাৎ বিভিন্ন ভাবে সাজাতে পারবেন। এর পাশাপাশি আপনি কোন যোগ্যতার উপর উত্তরটা দিতে চাচ্ছেন সেটা এখান থেকে সিলেক্ট করতে পারেন। একবার আপনার উত্তর লেখা হয়ে গেলে "পোস্ট করুন" অপশনে ক্লিক করলেই আপনার উত্তর পাবলিশ হয়ে যাবে। 

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

তবে চেষ্টা করবেন সব সময় রিলেটেড এবং সত্য ইনফরমেশন শেয়ার করার।

বাংলা কোরার সুবিধা কী কী?

বাংলা কোরার অনেকগুলো সুবিধা বিদ্যমান রয়েছে। তবে এর মধ্যে অনেকগুলো এমন কিছু সুবিধা রয়েছে যা অবশ্যই অন্যান্য প্রশ্ন উত্তর প্ল্যাটফর্ম গুলোর থেকে কোরাকে আলাদা করে। নিচে কোরার উল্লেখযোগ্য কিছু সুবিধা দেয়া হলো;

  1. যেকোনো বিষয় এর ওপর উপর প্রশ্ন করা যায়।
  2. যেকোনো ব্যক্তি চাইলে প্রশ্ন করতে পারে।
  3. যেকোনো ব্যক্তি তার জ্ঞান ও অভিজ্ঞতা থেকে উত্তর দিতে পারে।
  4. উত্তরের কোয়ালিটি ইউজারদের দ্বারা নিয়ন্ত্রণ করা হয় এবং টপ এনসার সিলেক্ট করা হয়।
  5. একটি প্রশ্নের একাধিক উত্তর পাওয়া সম্ভাবনা থাকে এবং নতুন নতুন বিষয় সম্পর্কে জানার অভিজ্ঞতা হয়।
  6. এটি মূলত এক ধরনের এডুকেশনাল বা শিক্ষামূলক প্ল্যাটফর্ম।
  7. কোরা বাংলা ভাষাভাষীদের মধ্যে জ্ঞান-বিনিময়কে সহজতর করে দিয়েছে।
  8. মানুষ তার নিজস্ব অভিজ্ঞতা এবং জ্ঞানের প্রবাহ বৃদ্ধি করতে পারে।
  9. মনের ভাব প্রকাশ করার গুরুত্বপূর্ণ একটি মাধ্যম।

এই সুবিধা গুলো ছাড়াও আরো অনেক অনেক সুবিধা রয়েছে যেগুলো আপনি কোরার মধ্যে পাবেন। বিশেষ করে ফেসবুক টুইটারের তুলনায় আমি পার্সোনালি Quora কে অনেক বেশি পছন্দ করি। কেননা এটি নিত্তান্তই একটি শিক্ষামূলক প্ল্যাটফর্ম এবং উন্মুক্ত প্লাটফর্ম যার কারণে অনেক বিষয় শেখা এবং জানা যায়।

বাংলা কোরার অসুবিধা কী কী?

প্রত্যেকটা জিনিসেরই কিছু সুবিধার পাশাপাশি অসুবিধা পাওয়া যায়। কোরাও এর ব্যতিক্রম নয়, কোরার মধ্যেও কিছু অসুবিধা রয়েছে। এর মধ্যে কয়েকটি হলো:

  1. কিছু ক্ষেত্রে ভুল বা বিভ্রান্তিকর তথ্য পাওয়া যায় যা সত্যকে প্রভাবিত করে।
  2. বিশেষ কিছু ক্ষেত্রে এই প্ল্যাটফর্মকে অপব্যবহার করা হচ্ছে বিশেষ করে রাজনৈতিক বিষয়টি। 
  3. অনেক গুজব এবং মিথ্যা তথ্য ছাড়ানোর জন্য কোরাকে বর্তমানে ব্যবহার করা হচ্ছে।

তবে বেশিরভাগ বিশেষজ্ঞ বিবেচনা করে থাকে যে ফেসবুক টুইটার এবং অন্যান্য প্ল্যাটফর্ম গুলো তুলনায় করা অনেক ইউজার ফ্রেন্ডলি এবং প্রাইভেসিতে অনেক জোরদার ভূমিকা রাখে। এরা অন্যান্য সোশ্যাল মিডিয়া কোম্পানির মত ডাটা বিক্রি করে খায় না। এছাড়াও এড এবং অশ্লীল এডের পরিমাণও খুব কম। 

বাংলা কোরার ভবিষ্যৎ

বাংলাদেশের শুধুমাত্র কয়েকটি প্রশ্ন উত্তর ব্লগ ওয়েবসাইট রয়েছে। যেগুলোতে যে কেউ চাইলে প্রশ্ন এবং উত্তর দিতে পারে। এর মধ্যে সবথেকে জনপ্রিয় এবং বহু ব্যবহারিত হচ্ছে Quora। মূলত এখানে বাঙালিরা চাইলে বাংলা ভাষায় যেকোনো ধরনের প্রশ্ন করতে পারে এবং চাইলে উত্তরও দিতে পারে। 

এছাড়াও অন্যান্য প্রশ্ন উত্তর ব্লগ সাইট গুলোর থেকে এখানে অনেক বেশি ফিচার রয়েছে। আশা করা হচ্ছে বাংলা কোরার ভবিষ্যৎ অনেক ভালো হবে। বিশেষ করে বাংলা ভাষাভাষী মানুষদের মধ্যে জ্ঞান-বিনিময়কে সহজতর করবে এই প্লাটফর্মটি। 

বর্তমানে বাংলা ভাষাভাষীদের মধ্যে কোরা একাউন্ট খোলার প্রভাব ও তার দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। ইউজার সংখ্যার বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন প্রশ্ন যুক্ত হচ্ছে এবং নতুন নতুন উত্তর সংযুক্ত হচ্ছে যা একটি আমাদের সিগন্যাল দিচ্ছে যে বাংলা কোরার ভবিষ্যৎ বাংলাদেশের অনেক উজ্জ্বল। 

Quora বাংলা ব্যবহারকারীর সংখ্যা কত?

Quora বাংলার ব্যবহারকারীর সংখ্যা সম্পর্কে Quora-এর কাছ থেকে কোনো অফিসিয়াল তথ্য এই পর্যন্ত কখনোই পাওয়া যায়নি। তবে, অনেক এক্সপার্টরা অনুমান করেন যে ২০২৪ সালের জানুয়ারি মাস পর্যন্ত বাংলা Quora-তে প্রায় ২৫ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। তবে এই সংখ্যা বাংলাদেশ এবং ভারতের ইউজারদের সমন্বয়ে। 

তবে রিসেন্ট গ্রাফগুলো থেকে আমরা দেখতে পারি যে Quora বাংলার ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত হারে বৃদ্ধি পাচ্ছে। ২০২০ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বাংলা Quora-তে প্রায় ১০ মিলিয়ন ব্যবহারকারী ছিল বলে ধারণা করা হয়েছিল। 

Quora কি? Quora থেকে ইনকাম করার উপায়

এরপর থেকে বাংলা Quora-র জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পেয়েছে বিশেষ করে করোনা ভাইরাস কালীন সময়ে। তবে এতোটুকু শিওর যে বাংলাদেশ এবং ভারতের মধ্যে সবথেকে জনপ্রিয় প্রশ্ন উত্তর website হল কোরা। 

বাংলাদেশ থেকে কি Quora থেকে ইনকাম সম্ভব?

সরাসরি উত্তর হলো না, তবে ইনডাইরেক্ট উত্তর হল হ্যাঁ। বিষয়টা হচ্ছে আপনি সরাসরি Quora থেকে আয় করতে পারবেন না, তবে আপনি অন্যান্য কিছু পদ্ধতি অবলম্বন করে করা থেকে আয় করতে পারবেন।

সরাসরি বাংলাদেশ থেকে Quora প্ল্যাটফর্ম থেকে ইনকাম সম্ভব নয়। Quora-এর মনিটাইজেশন পলিসি অনুযায়ী, বর্তমানে শুধুমাত্র নির্দিষ্ট কয়েকটি দেশের মানুষেরাই এখান থেকে আয় করতে পারবে। 

এরমধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অন্যান্য ইউরোপীয় কান্ট্রিসহ, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়া সহ অন্যান্য নির্দিষ্ট কয়েকটি দেশের ব্যবহারকারীরা সরাসরি তাদের মনিটাইজেশন অপশন থেকে আয় করতে পারবে। 

অবশ্যই এর জন্য স্পেস বা মঞ্চ তৈরি করতে হবে সেখান থেকে নিয়মিত আর্টিকেল লিখতে হবে এবং সেখানে থেকে এডস দেখানোর মাধ্যমে আয় করতে পারবে। এছাড়াও Quora+ সহ অন্যান্য কয়েকটি উপায় রয়েছে সরাসরি আয় করার জন্য। 

যেহেতু কোরার মনিটাইজেশন অপশন অনুযায়ী বাংলাদেশীরা সরাসরি এখান থেকে আয় করতে পারবে না। তবে অন্যান্য কয়েকটি উপায় রয়েছে যেগুলো থেকে মাসে লাখ টাকা পর্যন্ত আয় করা সম্ভব। এর মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য হল;

১. অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি যখন কোরাতে প্রশ্নের উত্তর দিতে যাবেন তখন আপনি উত্তরের পাশাপাশি কিছু প্রোডাক্টের অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারবেন। আপনার উত্তর রিলেটেড কোন সার্ভিস কিংবা প্রোডাক্ট অন্যদের জন্য রিকোমেন্ট করতে পারেন। এর পাশাপাশি আপনি চাইলে সরাসরি লিংক যুক্ত করে দিতে পারেন। 

যখন কেউ আপনার প্রশ্নের উত্তরটি পড়বে এবং সেই লিংকে ক্লিক করে সেই প্রোডাক্টটি অথবা সার্ভিসটি ক্রয় করবে তখন সেখান থেকে আপনি উপার্জন করতে পারবেন। তবে সব সময় ভালো উত্তর দিবেন এবং এর পাশাপাশি লিংক যুক্ত করবেন কখনোই এফিলিয়েট মার্কেটিং করার জন্য নেগেটিভ ভাবে নিজেকে উপস্থাপন করবেন না। 

কারণ এখানে আপনি যত ভালোভাবে নিজেকে পরিচিত করতে পারবেন তত ইনকামের সম্ভাবনা বৃদ্ধি পাবে।

২. স্পন্সরশীপ

আপনি যদি এই প্লাটফর্মে অনেক পরিচিত এবং অনেক প্রশ্নের উত্তর দিতে পারেন এরকম কোন সেক্টর থাকে তাহলে আপনি বিভিন্ন ধরনের স্পন্সরশীপ পাবেন। বর্তমানে অনেক ব্যক্তি রয়েছে যারা এরকম স্পন্সারশিপ পায়। 

আর এইসব স্পন্সরশিপ থেকে অনেক বেশি পরিমাণে আয় করা সম্ভব যদি আপনি সঠিকভাবে কাজ করতে পারেন। এজন্য অবশ্যই Quora তে প্রথমে নিজেকে প্রমোশন করাবেন এবং একুরেট প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবেন। যেন সবাই আপনার ফলোয়ার বেশি হয় এতে করে আপনার আয় করার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

৩. প্রডাক্ট বা সার্ভিস সেল করে

আপনি চাইলে করাতে নিজস্ব কোন প্রোডাক্ট বা সার্ভিস সেল করে আয় করতে পারবেন। অবশ্যই এই জন্য আপনাকে ভালো উত্তর প্রদান করতে হবে এবং এর পাশাপাশি আপনার প্রোডাক্ট কে প্রমোশন করতে হবে। আর আপনি যদি নিজস্ব সার্ভিস সেল করেন সেক্ষেত্রেও নিজেকে আগে প্রতিষ্ঠিত করবেন। 

তারপর সবাইকে আপনার সার্ভিস কেনার জন্য আগ্রহী করবেন। বিশেষ করে আপনি যদি কোন প্রকারের বই কিংবা বাস্তব প্রোডাক্ট সেল করতে চান সেক্ষেত্রে এখান থেকে ভালো ইনকাম জেনারেট করা সম্ভব।

এই পদ্ধতি গুলো ছাড়া আরও নির্দিষ্ট কয়েকটি পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি করা থেকে ইনকাম করতে পারবেন। তবে ধীরে ধীরে যেহেতু এই প্ল্যাটফর্মে অনেক কম্পিটিটিভ হচ্ছে এজন্য আপনাকে এখন থেকেই নিজের অবস্থান পরিষ্কার করতে হবে। 

আর অবশ্যই নিজেকে সঠিকভাবে উপস্থাপন করবেন এবং একুরেট প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবেন। তাহলে আপনি নানা ধরনের উপায় অবলম্বন করে আয় করতে পারবেন। কেননা আপনি যত ভালো উত্তর লিখতে পারবেন তত বেশি অডিয়েন্স আপনার প্রশ্নের উত্তর পড়বে এবং আপনাকে ফলো করবে। 

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর 

বাংলা কোরা কি?

বাংলা কোরা হল একটি প্রশ্নোত্তর ওয়েবসাইট যেখানে ব্যবহারকারীরা বাংলা ভাষায় প্রশ্ন জিজ্ঞাসা এবং উত্তর দিতে পারেন। এটি একটি আন্তর্জাতিক প্রশ্নোত্তর ওয়েবসাইট Quora.com এর একটি অংশ।

বাংলা কোরা কত সালে চালু হয়েছিল?

বাংলা কোরা ২০১৮ সালে চালু হয়েছিল এবং এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় প্রশ্নোত্তর ওয়েবসাইট।

বাংলা কোরাতে কি কি বিষয়ে প্রশ্ন করা যায়?

বাংলা কোরাতে বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন জিজ্ঞাসা করা যায়। যেমন, সাধারণ জ্ঞান, বিজ্ঞান, ইতিহাস, সাহিত্য, প্রযুক্তি, স্বাস্থ্য, অর্থনীতি, এবং অন্যান্য বিভিন্ন বিষয়।

বাংলা কোরাতে কে কে প্রশ্ন করতে পারে?

বাংলা কোরাতে যেকোনো ব্যক্তি প্রশ্ন করতে পারে। এর জন্য শুধুমাত্র একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

বাংলা কোরাতে কি অ্যাকাউন্ট ছাড়া প্রশ্ন করা যায়?

বাংলা কোরাতে প্রশ্ন জিজ্ঞাসা করতে হলে ব্যবহারকারীদের অবশ্যই একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

উপসংহার

Quora বর্তমানে শুধুমাত্র একটি প্রশ্ন উত্তর সাইট নয়, বর্তমানে করা নলেজ শেয়ারিং করার একটি অন্যতম মাধ্যম। এখানে কিভাবে একাউন্ট তৈরি করতে হয়, কিভাবে প্রশ্ন করতে হয়, কিভাবে উত্তর দিতে হয় আমরা এই সমস্ত বিষয়কে আর্টিকেল এর মধ্যে দেখানোর চেষ্টা করেছি। 

Quora জ্ঞান শেয়ারিং প্লাটফর্ম বা প্রশ্নোত্তর প্ল্যাটফর্ম তা কিন্তু নয় বর্তমানে অনলাইন থেকে আয় করা একটি বড় মাধ্যম হয়ে উঠেছে। আশা করি আজকের এই আর্টিকেলে আপনাদের সামান্য হলেও কাজে দিবে। 

আর আশা করি Quora কি, কিভাবে Quoraতে একাউন্ট তৈরি করতে হয়, কিভাবে ইনকাম করা যায় এই সমস্ত বিষয়ে আপনি ক্লিয়ার হতে পেরেছেন। তো আজকের এই পর্যন্তই সবাই আমাদের সাথে থাকবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url